রঙ্গমঞ্চ
মোঃ সোহেল মাহমুদ


ক্ষুদ্র পৃথিবীটাই মানুষের জন্য অনেক বড়
কোটি মানুষের কোলাহলে ক্লান্ত পৃথিবী
পৃথিবী কেবলই নিয়মের শৃঙ্খলে আবদ্ধ
রাত দিনের সংমিশ্রণে প্রতিটা
মানুষের জীবন প্রবাহমান।
পৃথিবীতে আমার বয়স ২৪
বাকিটা কেবলই ইতিহাস
আর ভবিষ্যতের জন্য অপেক্ষা।
এই বয়সে যতটুকু দেখছি
জীবনটা কেবল সংগ্রাম আর সংগ্রাম
কষ্ট যন্ত্রনায় রুদ্ধশ্বাস জীবনে
তবুও বেঁচে আছি কেমন করে।
তবুও জীবনের প্রতি এত মায়া
দুর্বিসহ যন্ত্রনায় ক্লান্ত হয়ে উঠে জীবন
মরলে কি মুক্তি হবে এই কষ্ট
ভবিষৎ নিয়ে সত্যই চিন্তিত।
মরে গিয়েও কি বাঁচা যাবে
আহ এটাই কি জীবন
এই প্রাণ বিধাতার ইচ্ছার কাছে
কেবলই সমর্পণ।
হে দয়াময় প্রভু রক্ষা কর তুমি
এতটুকু শান্তি দাও মোর জীবনে
এ আশাটুকু রাখি শান্তি দিবে পরজীবনেও।