বিল্পবী কবি নজরুল
মো.সোহেল মাহমুদ


তুমি বিল্পবী, হে কবি নজরুল
তাইতো তুমি সৈনিক,
তোমার সাহসিকতায় তোমাকে করেছে মহান
তাইতো হয়েছে নাম তোমার বিদ্রোহী।
চির চেনা হয়েছ তুমি,
জায়গা তোমার শত বাঙালীর
হৃদয়ের বিল্পবী চেতনায়।
তুমি বার্ধ্যককে করেছ যৌবন
দুর্বলকে করেছ সবল,
মনে হয়নি তোমায়, তোমার যৌবন হারিয়েছ।
দেখিয়েছ তুমি তোমার অসম সাহসিকতা
অগ্নিপথ কিংবা শত বাধায় এগিয়েছ তুমি দুর্বার দুর্জয়ে।
তুমি শিখালে যদি ভেঙে যায় ডান হাত
তবে কি হয়েছে আছে তোমার বিল্পবী সাহসী মন।
মন যদি বিল্পবী থাকে
শত বাধা হারাবার যোগ্যতা রাখে।
বৃদ্ধকে রাখনা বার্ধক্য রাখ যৌবন।