আমি মানুষ বলে
মোঃ সোহেল মাহমুদ


আমি মানুষ বলে অভিলাষী, অহংকারী
ক্ষুদ্র কীটকে টিপে মারি
এতটুকু পরোয় করি না।
আমি মানুষ বলে এত কথাবলি
তবুও বাচাল বলে খ্যাতি পায় না
এতটুকু স্বাধীনতা পেয়েই
কারো পরোয়া করি না।
আমি মানুষ বলে গাছের পাতা ছিড়ে ফেলি
প্রাণের স্পন্দন থামিয়ে দেয়
হতভাগা মানুষ, কাউকে পরোয়া করি না।
আমি মানুষ বলেই নিরন্নের
বুকে লাথি মারতে কার্পণ্যে করি না
তবুও কেউ বলে না কি করলি
আমি তো মানুষ, তাই
কাউকে পরোয়া করি না।
আমি মানুষ বলেই এতটুকু কাঁদা গায়ে মাখি না
তবে কি আমি পায়ের নিচে মাটি দেখি না
না, আমি তো কাউকে পরোয়া করি না।
আমি মানুষ বলেই বস্ত্রহীন মানুষকে বস্ত্র দেয় না
তবুও আমি ছি ছি পায় না
আমি তো মানুষ তাই
কাউকে পরোয়া করি না।