জীবন
মোঃ সোহেল মাহমুদ


কখনও জীবনের অপূর্ণতা
জেগে ওঠে মনে
কষ্টের দাবানল জেগে ওঠে
কখনও কখনও।
কখনও আনন্দ আবার
কখনও বিষাদের ছায়া।
বেঁচে থাকার জীবনে যখন
আশা মরীচিকা হয়ে যায়
তখন চারদিকেই দেখি শুধু অন্ধকার।
তাহলে ভাবি এটাই কি জীবন?
এতসব ঘটনার স্রোতে
জীবনতো চলছেই..
সময় যেন কেবলই নিশ্বাস।
যখনই ভাবি কোটি
বছরের পৃথিবীতে
জীবনতো একশ বছর ও নয়
তখনই বুঝলাম এটাই বুঝি জীবন!
কখনও স্রষ্টার পরীক্ষার কথা ভেবে
এতসব কষ্টের মাঝেও
আনন্দের সুখ পায়
আর মাত্র কটা দিন
সাঙ্গ হবে জীবন অচিরেই।