এই বাংলায়
মো. সোহেল মাহমুদ


আমি বার বার আসি
রক্ত স্নাত এই বাংলার
মাটি ও মানুষের কাছে।
আমি আসি, এই বাংলার
শ্রমজীবি মানুষের কাছে
ঘাম জড়ানো সোনার ফসলে।
আমি আসি এই বাংলার
দিগন্ত জুড়া সুজলা সুফলা
মাঠ ভরা ফসলে।
আমি আসি, এই বাংলার
সবুজ শ্যামল সৌন্দর্যের
বৃক্ষের গভীর অরণ্যে।
আমি আসি, এই বাংলার
বর্ষায় পূর্ণ খালে-বিলে
যে বিলেতে শাপলা দুলে।
আমি আসি, এই বাংলার
নানা পাখিদের ভীড়ে
কিচির- মিচির কোলাহলে।
আমি আসি, এই বাংলার
কনকনে শীতের সকালে
বৃদ্ধের গায়ে জড়ানো সোনার চাদরে।
আমি আসি, এই বাংলার
শিশির ভেজা সকালের
স্বর্ণালী মিষ্টি রোদে।
আমি আসি, এই বাংলার
গ্রীষ্মের তাপদাহ দুপুরের
কাঠাল ছায়ায়।
আমি আসি, এই বাংলার
দুরন্তপনা ছেলেদের ভীড়ে
দুর্বার তারণ্যে।