পথে যেতে যেতে
    মোঃ সোহেল মাহমুদ


অবিরাম পথচলায় একটি যাত্রা
অনেক কিছু ভাবতে শেখায়।
প্রায় বাড়িতে যেতাম পথে
যেতে যেতে কত মানুষকে দেখা
অনেক মানুষকে কত আপন মনে হয়।
কথা কিংবা ভাব বিনিময় ছাড়াই
শুধু চোখের দেখাতেই মনে হয়
তারা কত আপন।
ট্রেনের দপাস দপাস আওয়াজে
শব্দহীন হয়ে কোথায় যেন
হারিয়ে যায় একেক মানুষ।
অনেকে জানালার ফাকে
প্রকৃতির দিকে চেয়ে থাকে অপলক
জানিনা কি ভাবে! আমি ভাবি কত
সুন্দর বাংলাদেশ, বাংলাদেশের প্রকৃতি।
কত মানুষের কত ভাবনা কত চলাফেরা
জীবনের প্রতিটি মুহূর্তই আমাদের বেঁচে থাকা
এভাবেই শেষ হবে জীবন, পথচলা।
কারো সাথে পরিচয় সম্পর্কের গভীরে নিয়ে যায়
কিছুটা কথোপকথন, আর কতোক হাসি আনন্দের
তবুও সম্পর্ক ক্ষনিকের
শেষ হবার জন্যই জীবন আর পৃথিবী।