এইতো আমার গ্রাম
মোঃ সোহেল মাহমুদ


আমি যখন গ্রামে ফিরি অন্যরকম এক সুখ
আমার মনে দোল খেয়ে যায়।
চারদিকে খোলা প্রকৃতি, খোলা মাঠ, আর নীরবতা
মনে জাগে কতইনা ভাবনা,
ভাবি এইতো আমার গ্রাম
আমার স্বদেশ, আমার মা মাটি
স্রষ্টার নিআমতের দান।
গ্রামের মানুষগুলো কতইনা সরল
কত সহজেই তারা মিশে যায় প্রকৃতিতে
মানুষকে করে কতইনা আপ্যায়ন।
গ্রামের মানুষগুলো একই বন্ধনে আবদ্ধ
সুখে দুঃখে পাশে থাকে সবসময়।
আবার কত সহজেই ঝগড়া করে
কঠিন ঝগড়া, আবার কত সহজেই
মিশে যায় একসাথে।
বাজারে প্রায়ঃশ দেখা যায়
চা পানের সাথে হট্টগোল
আর একে অপরের সাথে ভাববিনিময়।
যখন সন্ধ্যা নামে পরিশ্রমী মানুষগুলো
মাঠ থেকে, বাজার থেকে
মনের আনন্দে বাড়ি ফিরে ।
অন্ধকারের জ্যোৎসা রাত
কতইনা সুন্দর, ঝিঝি পোকার ডাক
শিয়ালের হুক্কা হুয়া, কুকুরের ঘেউ ঘেউ,
ভয়, আর অন্যরকম অনুভূতির সৃষ্টি করে।
গ্রামের মানুষগুলো রাতে জমাই কতইনা আসর
থাকে আনন্দের কতইনা উপকরণ।
শিশুরা দাদা, দাদী কিংবা নানা, নানীর
কাছে গল্প শোনে ক্লান্ত হয়ে ঘুমিয়ে পড়ে
একটি সুন্দর সকালের প্রত্যাশায়
কবে জমবে খেলা, মেলা,
আসিবে কতইনা আনন্দ।
আমার গ্রাম, আমার প্রকৃতি কেবল আমার নয়
এ যেন সকল মানুষেরই স্মৃতি কথা।