বাংলাদেশ তোমার কাছে অনেক দাবি
মো: সোহেল মাহমুদ


বাংলাদেশ তোমার কাছে আমার অনেক দাবি
রক্ত নিংড়ে দিয়ে তুমি তোমার স্বাধীনতা পেয়েছ
বাংলাদেশ তাই তোমার কাছে
আমার অনেক দাবি।
যখন আমি তোমার কাছে স্বাধীনতার গল্প শুনি
আর বাস্তবকে দেখি তখন ভাবি
এই বাংলাদেশ! যা আমরা চেয়েছি?
অনেক দেশকে যখন দেখি
এতটা উন্নত এতটা সভ্য
তখন ভাবি আমরা কি সভ্যতার তলে
মিশে মরছি?
তোমাকে নিয়ে স্বপ্ন দেখার অধিকার আছে বলেই তো
নিজকে নিয়ে ভাবি না
তোমাকে গড়ব বলে।
তবুও ভয় হয় এত স্বপ্ন, এত শ্রম
কি ধুলায় লুটাবে হায়েনার হিংস্র ছোবলে
টেনে হিচড়ে নামিয়ে দেবে আমাকে?
যতই অশুভ শক্তি আসুক না
আমি ধুলায় লূটাব না,
যত ষড়যন্ত্র হোক না, আমি ধুলায় লুটাব না
যত অপপ্রচার হোক না, আমি ধুলায় লুটাব না
এ আমার দীপ্ত শপথ।
আমি জানি হে বাংলা
তুমি আমার সাথে আছো
তাই আমি কোন বাধাকেই পরোয়া করিনা
আমি জয়ী না হয়ে মরব না
তুমি দেখ নিও।
তুমি থেকে আমার সাথে বাংলা
তুমি সত্যের জন্য জয়ী হও।