এসেই যখন পড়েছ, বসো।
লাঞ্চআওয়ার ভেবে তড়িঘড়ি করোনা
ঢের সময় আছে আমার হাতে, যদিও
আমি কখনও ঘড়ি পরিনা, ঠিক কতোটা
সময় আমি তোমাকে দিতে পারবো জানিনা
তবে মন বলছে ঢের সময় আছে আমার
তোমার জন্য রাখা।
তাড়াহুড়োর কিছু নেই তোমার কথাগুলো
বলতে পারো বানান করে।
আমার খাবার সময় নিয়ে ভেবোনা,
কবিদের খাবার কোনো নির্দিষ্ট সময় নেই
কবিরা কখন খায় কখন ঘুমায় কবি তা জানেনা।


এতো ব্যস্ত হচ্ছো কেন? আর কী কোনো কথা নেই!
নির্দিধায় বলতে পারো যত সময় লাগুক না কেন,
আমার তো মনে হয় তোমার আরো কিছু বলার ছিল
ভেবে ভেবে আরো বেশি সময় নিয়ে বলো
যা কিছু বলার তোমার। আমার কোনো ব্যস্ততা নেই,
কবিরা কখনও ব্যস্ত থাকেনা। কবিদের কোনো ব্যস্ততা নেই।


যদি অনর্থক মনে হয় তাও বলো, আমার মনে হচ্ছে
কোনো অর্থবহ কথাই বুঝি তোমার হয়নি বলা;
আমার বিরক্ত হওয়া নিয়ে ভাবছো! কী অদ্ভুত!
আমার কোনো বিরক্তিবোধ নেই, কবিরা কখনও বিরক্ত হয়না।
বিরক্তিবোধ কবিদের থাকেনা। এটা জেনে রাখো
কবিরা কখনও বিরক্ত হয়না।


মোহাম্মদপুর, ঢাকা
০৪.০১.২০১৩