অবশেষে মানুষের কাছেই ছুটে যায় মানুষ।
কতকাল এই অচেনা পথে
                  একা একা হাঁটা যায় বলো?
হেঁটে হেঁটে শেষ গন্তব্য কোথায়?


মানুষ কেবল জানে দূরে-অদূরে
নিরন্ধ কবর তার প্রতীক্ষায়
মৃত্যুর একসেকেন্ড পূর্বেও যার জন্য
প্রস্তুত থাকেনা কেউ।


জীবন অধ্যায়ের যাতাল যন্ত্রণায় হয়ত
কেউ কেউ প্রস্তুতির করে অভিনয়
আসলে মানুষ মানুষকেই ছুঁয়ে থাকতে চায়।


সঙ্গ, স্পর্শ, আলিঙ্গনহীন কি করে বলো
স্বাভাবিক বেঁচে থাকা যায়?


ভান্ডারিয়া
০২.০৯.২০০৫