শীত কথা নয় আজ শোকগাঁথা
নুন আনতে ফুরায় পানতা-
              শীতার্ত মানুষের কথা,
ফুটপাতে হাত-পা গুজে কোলের ভেতর
ঘুম নয় চোখ বুঝে থাকে
পশমিবস্ত্রহীন, গরম কাপড়হীন।
কেউ কেউ ছেড়া কাঁথা মুড়ে
               ঠকঠক কাঁপে।


সবার মতো আমিও হাঁটি গরম
কাপড় গায়ে, দামি শীতবস্ত্র জড়িয়ে
ঐসব মাটির মানুষের কাছে কাছে।


অনুশোচনা হয় আজ। ভেতরে ভেতরে
অনুতাপ জাগে।
ও শীতবস্ত্রের মানুষেরা! শীতপ্রেমী
সুখি জনরা!
এবার প্রেম- টেম গুছাও
চলো শীতার্ত মানুষেরে
একটি করে শীতবস্ত্র বিলাই।


ভান্ডারিয়া
০৬.০১.২০০৬