কেমন আছি, কেমন যে থাকি
                          তুমি ছাড়া
বলে বোঝাতে পারবনা তোমায়,
সময়গুলো সাক্ষি থেকে যায়
                          তোমার দর্শনহীনে
এই মানুষটার ভেতর দুঃসহ হাহাকার বয়।


উষ্ণ চায়ের পেয়ালা হাতে
                         তোমার কণ্ঠনিসৃত
কোনো মধুময় বাক‌্যের কথা ভাবতে ভাবতে
                         সম্বিত হারাই,
চা'র দোকানী টনক নাড়ায়
কতবার যে খেয়েছি এমন বরফ চা
                         জানা নেই তা।


হাঁটতে হাঁটতে গন্তব্য ছাড়িয়ে গেছি
                         বহুবার
তবু সাধ হয়না ফিরবার,
যতক্ষণ তুমি থাকো চেতনার আকাশে
কোনো কিছুর প্রতি মনযোগ হয়না
                         আমার।
তোমাকে নিয়েই হাঁটি উদ্দেশ্যহীন-
                         গন্তব্যহীন হেঁটে যাই,
অথচ মনে হয় গন্তব‌্যেই আছি।


একটা মানুষ এতটা গভীরভাবে
ছড়িয়ে যেতে পারে অন্য একটা
                        মানুষের সর্বস্বে!
নিজেকে দেখে আজ শিখি।


২৭.০৭.২০০৬