একটি সুন্দর সকালের জন্যই হয়তোবা
প্রতিদিন ঘুম থেকে জেগে উঠি, না হলে
ঘুমের মধ্যেইতো বেশ থাকি, অনেক বেশি নিশ্চিন্ত,
চোখের পাতার মিলনে মধুময় স্বপ্নে থাকি বিভোর।


সুন্দর শব্দ, সুন্দর বাক্য, সুন্দর কথামালা
সুন্দর আলাপন, সুন্দর সম্বোধন, সুন্দর কুশল বিনিময়।
কথপোকথন যত সম্ভাষণ, শ্লোগান-পোস্টার-ব্যানার
মঞ্চে মঞ্চে যত ভাষণ, সুন্দরেই যদি হতো সকল সমর্পণ!


সুন্দর পথ, সুন্দর চলা, সুন্দর ফুটপাত
সুন্দর পথিক, সুন্দর পাথেয়, সুন্দর ছন্দ চলার
এই সিগন্যাল বাতি লাল-সবুজ-হলুদ
যত ট্রাফিক নিয়ন্ত্রণকারী, যত পথচারী
সুন্দরেই যদি হতো সব মগ্ন পুঁজারী।


সুন্দর খবর, সুন্দর বার্তা, সুন্দর নিমন্ত্রণ
সুন্দর হেড লাইন, সুন্দর লাইভ আয়োজন
যত সংবাদকর্মী, যত নিউজ উপস্থাপক
যত ডিরেক্টর সেক্টরে সেক্টর, যত নাটক-নাট্যকার
সব অভিনেতাকূল সুন্দরেই যদি হতো সবার বসবাস!


সুন্দর নীতি, সুন্দর গীতি, সুন্দর সংগীত
সুন্দর শিল্প, সুন্দর শিল্পী, সুন্দর শিল্পালয়
যত গান কথাকার, যত সুরকার, সংগীত আয়োজন
আছে যত, সুন্দর যদি হতো ধ্যান-জ্ঞান!


চারিদিকে এতসব অসুন্দরের দাবানল
শুকিয়ে আসে বুকের জল, কখনও কখনও নিথর চলাচল
আক্ষেপ নিয়ে বাঁচি, যেখানে সুন্দরের সূত্রপাত্র সেখানেই কারসাজি।
কবি তাই কবিতায় শেষ আশ্রয়, চরণে চরণে সুন্দরের ছবি আঁকি
যা কিছু সুন্দর অন্তর মেলে তার অপেক্ষায় থাকি।


মোহাম্মদপুর, ঢাকা
১৯.০১.২০১৩