আর একটু ভালোবাসা, একটু ভালো কথা
বদলে দিতে পারতো পৃথিবী;
বদলাতে পারতো এই দৃষ্টি, নামাতে পারতো বৃষ্টি
আর একটু ভালোবাসা পেলে
থেমে যেত এই অনাসৃষ্টি।


কটাক্ষ আর কটুবাক্য কখনও
বিবর্তন আনেনা,
হেলায় যায় ভেলা ভেসে
সুখের তরী কভু ভেড়েনা তীরে।
যত অনাসৃষ্টি, যত ক্ষরতাপ, যত শীলাবৃষ্টি
দুষ্টু মানুষের যতসব নষ্টামি;
আর একটু ভালোবাসা পেলে
একটু ভালো বাক‌্যের পরশে
বদলে যেত আমূল সবি।


কোথায় নিরঙ্কুশ ভালোবাসা?
সুবচন বুঝিবা নির্বাসনে আজ।
মানুষগুলো সব আজ মুখোশের অন্তরালে
বিভৎস ভয়াল,
যতসব উল্টো চেতনায় ভাসিয়েছে গা।


একটু ভালোবাসা চাই আজ
আর একটু ভালোবাসা!
একটি সুন্দর পৃথিবী চাই আজ।
কিছু ভালো কথা, মধুর বাক্য
রেখে যেতে চাই।
আমাদের সন্তানদের জন্য একটি
পীড়াহীন পৃথিবী সাজাই।


মোহাম্মদপুর, ঢাকা