এক
ফুল আর পাখি, আমার দুটি আঁখি
সৌরভ আর সুরের মধুর মাখামাখি।
কাঁটা আর বিষ আমার দুঃখ ব্যথার গীত
তুমি ছাড়া বীণায় বাজে করুনো সংগীত।


                   দুই
কাকে কখন লেগে যায় ভালো
কেইবা রাখে বলো তার খবর!
কেইবা জানে দু'পা বাড়ালেই
সমুখে নিরন্ধ কবর!


                  তিন
এই একজীবনে যতটুকু আলো
অন্ধকারে এসেছি ফেলে
যতটুকু সঞ্চয়, প্রাপ্তি সফেদ পৃষ্ঠা জুড়ে
সময়কে দুপায়ে পিষে নিংড়ানো যেটুকু অর্জন
সবটুকু আজ দিলাম তোমার হাতে
জোয়ার-ভাটায় এই নদীর বুকে
যতটুকু জমেছে পলি, ওপার ভেঙে
এপারে যেটুকু গড়েছে চর
সবটুকুই তোমার সখি
ইচ্ছে হলেই সেথায় বাঁধতে পার ঘর।


ভান্ডারিয়া
০১.০৯.২০০৫