কেবল তুমি আমি কেন
সকলেই সব কিছু যেমন চায়
অবিকল পাওয়া হয়না কারো,
চাওয়া-পাওয়ার মাঝে দূরত্ব
এই ব্যবধান অনন্তের।


নিজের কথাই বলি- কতবার
চেয়েছি ভালোবাসা আমার
স্বচ্ছ হোক সরোবরের নিটোল জলের মতো,
আপন ছায়া ভেসে উঠুক ভালোবাসার
সুদৃশ্য দর্পনে।


অথচ চলমান বাসের গ্লাসে
আছড়ে পড়া কুয়াশার মতো
ক্রমান্বয়ে ঝাপসা হয়ে আসে ভালোবাসা।


যতদূর যাই যেন স্পষ্টহীনতায়
দুচোখ রগড়াই,
নিরব দর্শকের মতো এখন
চাওয়া-পাওয়ার দূরত্ব দেখে যাই।


ভান্ডারিয়া
২৩.০১.২০০৬