বিশ্লেষণ-ব্যাখ্যা চলে পুঙ্খানুপুঙ্খ
নিজের জন্য নিজেই করেছি গঠন
      এক সদস‌্যের তদন্ত কমিটি।


সময়ে-অসময়ে নিজেকে ভাঙ্গি
ভূকম্পনে ভেঙ্গে যাওয়া বহুতল
ভবনের মতো।
খুঁড়ে খুঁড়ে দেখি কোথায়
কোন অজ্ঞাত অঙ্গনে চাপা পড়ে আছে
ভুলগুলো, স্বার্থপরতার নোংরা সরঞ্জামাদি
অভিযান চলে আজকাল বিরামহীন।


নিজেকে নিয়ে এতসব ভাবিনি কোনোদিন,
বেশতো স্বাভাবিক অতীতে ফেলে আসা দিনগুলি।
আজ ভেঙে ভেঙে নিজেকে আবার
নতুন করে দাঁড় করাই
তোমার বাস্তবতার পৃথিবীতে।
নতুন করে নিজেকে জানি
তোমার অবস্থান থেকে।


১১.১১.২০০৫