ইচ্ছে হয় সবকিছু ছেড়ে ছুঁড়ে
হাত-পা গুঁজে বোধহীন বালকের মতো
তোমার কোল ঘেষে জবুথবু বসে থাকি।


সারাটাক্ষণ তোমার হাতের আঙুল
তোমার চোখের পাতা, দীঘির জলে
ভাসা লাল পদ্মের মতো দুটি ঠোঁট
নিয়ে খেলা করি।


হাওয়ায় হাওয়ায় ঢেউ তোলা চুলে তোমার
ঝাপ দেই চুপিসারে, লুকিয়ে থাকি
ওচুলের অরণ‌্যে।


পৃথিবীর এই জঞ্জাল, নিয়ম-অনিয়ম
প্রতিবন্ধকতা যেন আমায়
না পায় খুঁজে; কোনো কষ্টের কালিমা
কিঞ্চিৎ না পারে আমায়
কোণঠাসা করে রাখতে।


উল্লাসে-উচ্ছাসে মেতে থাকি
তোমার হাতে হাত রেখে।


ইচ্ছে হয় তোমার বুকে বুক মিশিয়ে
গভীর করে নিশ্বাস নেই,
বুকের ভেতর সবখানে যেন পৌঁছে যায়
বিশুদ্ধ অক্সিজেন।


কতদিন বুঝিবা আধো আধো
অক্সিজেনে শুকিয়ে আছে বুকটা
নাম না জানা কতশত মরতে বসা
নদীর মতো।


নিজেকে বাঁচিয়ে রাখার জন্য
তোমার সান্নিধ্য ছেড়ে
কোথাও যেতে চাইনা।


সারাটাক্ষণ কেবল খুনসুটি
তোমায় নিয়ে মাতামাতি
অবশেষে তোমার কোলেই ক্লান্ত
ছোট্ট পাখির মতো ঘুমিয়ে থাকি।


বরিশাল
১৬.০৮.২০০৬