অ-আ-ক-খ রক্তস্নাত বর্ণমালা
রফিক-শফিক-সালাম-বরকতের
রক্তে রাঙা বর্ণমালা।
এই বর্ণতেই শব্দ গাঁথি
এই বর্ণতেই বাক্য সাজাই
নিশ্বাস-বিশ্বাস আর অস্তি-মজ্জায়
এই বর্ণই আছে মেশা।


জন্ম থেকেই মায়ের মুখে
ছড়া গানের মধুর সুখে
এই বর্ণতেই বেড়ে ওঠা
বুকে গড়া মায়ার বাসা।


এইযে বর্ণ এইযে ধ্বনি
মনে প্রাণে শ্রেষ্ঠ মানি
কান্না-হাসি, সুখ-দুঃখ
এই বর্ণতেই ভালোবাসা।


দুচোখ জুড়ে দৃশ্য যত
স্বপ্ন ঘোরে নিজের মতো
এই বর্ণতেই বোঝাপড়া
কবিতা লেখা হর-হামেশা।


০১.০২.২০১৩
মোহাম্মদপুর, ঢাকা


"বাংলা আমার ভাষা"