এখন আমরা শুধু ভেতরের দিকে যাচ্ছি
দুজন দুজনার অস্তিত্বের ভেতর।


চারপাশের সব আলো যদি নিভে যায়
কুয়াশায় আবৃত চির চেনা
দৃশ্যাবলীর মতো, যদি ঝাপসা হয়ে
আসে কাছের মানুষগুলোর প্রিয় মুখ;
তবু ভয় নেই, শঙ্কা নেই বুকে এতটুকু
আপন আলোয় ঢের পথ চলা হবে এখন।


কাউকে ছেড়ে যাবার যন্ত্রণাটা বুঝি
যেমন বুঝি তোমাকে কাছে পাবার সুখটুকু।


তবু কেন জানি একটা সময় সবাই বুঝি
অচেনা হয়ে যায়। শিশিরের শব্দের
মতো কানে বাজে তাদের পদধ্বনি,
চোখ খুললেই মরীচিকা।


কিছু কিছু মানুষ থাকে অস্তিত্বের অন্তরালে
তোমার অস্তিত্বের ভেতর যখন
নিজের অস্তিত্ব মেলাতে যাই
সেইসব মানুষগুলো আর থাকেনা অনুকূলে;
এই তো নিয়ম, এই এখন সংবিধান।


তবে কোন পথে যাব আজ তুমি-আমি!


পেছনের দিকে তাকিয়ে দেখি আমার শেকড়
আর সমুখে সবুজ ডাল-পালা
আমার সোনালী দিন।


বরিশাল
০১.০১.২০০৭