আমার ভেতর আমি এবং তার ভেতর সে
ভেঙ্গে পড়ছি, ভেঙ্গে পড়ছে সে অবিরত,
প্রাণ স্পন্দনের মতই জীবিত সেই ক্ষত।
কিছু কিছু ক্ষত বিরামহীন পোড়ায়
আকারহীন কিছু ক্ষত কেবলই করে আহত।


বৃষ্টির বাড়ি আকাশে তবু ভুলেও হয়না
কভু আকাশের বৃষ্টি স্নান।
চাঁদের আলোয় পৃথিবী হাসে, বুকে ধরেও
তাকে আকাশের বদনখানি ম্লান।


বৃষ্টি বোঝেনা আকাশের ব্যথা,
চাঁদ জানেনা তার দুঃখ কথা,
বুকের ভেতর সুখের বাড়ি তবু
সুখ বুঝি তার হয়না ছোঁয়া।


কে বোঝে ব্যথা কার? কে কোথায় আহত?
চোখের আড়ালেও থেকে যায়
হাজার ব্যথা হাজারো ক্ষত।


        ==০==