যেখানে শুই, আমার খাটের পাশেই
প্রশস্ত জানালা;
যখন বালিশে মাথা রাখি
সব আকাশ আমার চোখে পড়ে
এক সাথেই দেখে ফেলি অনেক আকাশ।


যখন তোমাকে দেখি
আকাশের মতো তোমার সবকিছু
আমার চোখে পড়েনা,
কেবল তোমার চোখের দিকে তাকিয়ে
থেকে থেকে কেটে যায় আমার হাজার বছর;
কখন আর ছুঁইবো বলো তোমার অধর?


তোমার অধর ছুঁতে গিয়ে
কখন যে কেটে গেলো আরো
একহাজার কোটি বছর
কে রেখেছে তার খবর?


তোমার বুকের কাছে স্বর্গ ছোঁয়ার
সাহসই তো আমার হয় না।
তোমার ওস্বর্গ ছুঁতে গিয়ে কখন না আবার
শিয়রে দাঁড়ায় পৃথিবীর অন্তিম ক্ষণ;
ভয়ে ভয়ে তাই ওস্বর্গ ছুঁতে যাইনা।


জানালার পাশে বসে এখন আকাশ দেখি,
আকাশ সমান দূরত্ব রেখেই
আমি তোমাকে দেখি।


           ==০==