মানুষে মানুষে সখ্যতার
কিঞ্চিৎ হলে অবনিত
মুহুর্তেই অসহযোগ আন্দোলনের
ডাক পড়ে যায়,
শ্লোগান তোলা হয় রাজপথে;
মানববন্ধন, হরতাল, ভাংচুর
মুখে কালো কাপড় বেঁধে মৌনমিছিল
আরো কতো কি!
প্রতিবাদ, অনশন, খুন
শোধ নিতে কখনোবা ধর্ষণ!
মানুষে মানুষে সখ্যতার ভাঙনে
কত ঘটনাই ঘটছে এমন।


কিন্তু ফুল আর পাখি?
প্রয়োজন-অপ্রয়োজনে মানুষ
ফুলের সাথে সখ্যতা ভাঙ্গে,
পাখির বুকে চালায় রক্তাক্ত বুলেট!
প্রতিনিয়ত কতশত ফুলই তো
পিষ্ট হয় মানুষের পদতলে,
কত পাখিই তো গুমরে কাঁদে
মানুষের বন্দী খাঁচায়।
কত পাখি বলি হচ্ছে রসাল জিহ্বায়।


কই! ফুল আর পাখিতো কখনও
করেনি প্রতিবাদ সভা,
কখনও ডাক দেয়নি ধর্মঘটের।
"পৃথিবীতে আর ফুটবেনা ফুল
কোনো পাখি আর গাইবেনা গান"
এমনও তো শুনিনি শ্লোগান।


সৃষ্টির সেরা জীব হয়েও
মানুষে মানুষে এত অবক্ষয়!
মানুষের কেবল মানুষকেই যত ভয়।


ফুল আর পাখির সাথে
মানুষ সখ্যতা ভাঙ্গে,
ইচ্ছে হলে ভালোবাসে
ইচ্ছ হলে করে অপমান;
তবুও ফোটে ফুল পাখি গায় গান।


            ==০==