একটু প্রশ্রয় দাও দ্বিধাহীন
অবোধ শিশুর মতো নিস্পাপ
               একটা হৃদয় নিয়ে
তোমার কোলে ঘুমিয়ে থাকি।


পৃথিবীর এই জঞ্জাল, নিয়ম-অনিয়ম
এত প্রগাঢ় সংবিধান ভালোলাগে না,
বোধশক্তি তীব্রতর হওয়ার সাথে সাথেই
বেড়ে ওঠে সংবিধানের প্রাচীরগুলো;
বিবেকের তাড়নাটা বেড়ে ওঠে দ্বিগুণ, তিনগুণ।
এর চেয়ে সেই ভালো অবোধ শিশুর মতো
আজন্ম তোমার দোলনায়
মায়াময় দোল খেতে থাকি।


যে শিশুটির বোধ নেই
ইচ্ছে হলেই হাত-পা ছুঁড়ে নেচে উঠতে পারে
চিৎকার করে পারে ভেতরের অনুভূতিটা
              সবাইকে জানিয়ে দিতে;
কোনো বাধ্য-বাধকতা নেই তার
বিবেচনা বোধের প্রশ্নই আসেনা।
শিশু যা করে সবার কাছেই তা নন্দনীয়
সমান গ্রহনীয় স্তরে স্তরে।


অবোধ শিশুটির মতোই আমিও
তোমাকে ভালোবাসতে চাই
তোমাতে মিশে থাকতে চাই সর্বস্ব বিলিয়ে।
কোনো হিসেব নয়, কোনো ফলাফলের কথা
ভাবতে চাইনা।
কেবল ভালোবাসি, ভালোবেসে যাই।
             ==০==