সেদিন আমার ভাষার আকাশে
মেলেছিল ডানা ভিনদেশি শকুনের দল,
শকুনের ভাষায় নাকি বলতে হবে কথা
আমার যত ব্যথা, আমার আনন্দ
আমার যত সুখস্মৃতি উল্লাসে মাতা!


কী অদ্ভুত! যেন তার মামার বাড়ির আবদার!
কী বেহায়া! কী নোংরা কুৎসিত অনাচার!
আপন ভাষার বানে ভিন্ন ভাষির ভাষা
ডুবে মারার ঘৃণ্য অপকর্মের বাহার!


শকুনদের সে নষ্ট আয়োজন বুঝেছিল
বাংলার দামাল ছেলেদের দল,
রফিক-শফিকেরা মিলিত হল
সালাম-বরকত-জব্বার বলল-চল।
শ্লোগানে শ্লোগানে কাঁটিয়ে তুলল বাংলার আকাশ
রাষ্ট্রভাষা বাংলা চাই, রাষ্ট্রভাষা বাংলা চাই।
শকুনের নখের আঁচড় সেদিন বিদ্ধ করেছিল
দামাল ছেলেদের বুক, তবু আগলে রেখেছিল বর্ণমালা
আকাশে-বাতাসে ভাসিয়েছিল বাংলা মায়ের মুখ।


একটি ইতিহাসের জন্ম হল, বাংলা ভাষা বেঁচে গেলো
শকুনের নখর ভেঙ্গে দিল সালাম-বরকতেরা;
মা আমার ভেসেছিল সেদিন আনন্দ জলে।
কে কী বলে, কোথায় কোন আয়োজন চলে
আজ বাংলায় ভাসি বাংলায় মাতি
গর্বে করি বুক টান, জীবন গিয়েছে শত
লাগুক আরো যত, কথাদিলাম রাখব ভাষার মান।


মোহাম্মদপুর, ঢাকা
২১.০২.২০১৩


"বাংলা আমার ভাষা"