অন্ধত্ব চাইনা। আলো আঁধারের
হিংস্র নখর বিষাক্ত আঁচড় এঁকে দেয়;
সারা শরীর ব্যথায় কুঁকড়ে ওঠে,
তবু কাতর চোখে তোমার মুখখানি
বারবার দেখি, একটু প্রশান্তি যদি পেয়ে যাই!


আজকাল তোমার অপরিচিতের মতো
আচরণ, উল্টো আমাকে ঠেলে দেয়
মহা অন্ধকারময় ব্লাকহোলে।


মাঝে মাঝে নিজেকে নর্দমার কীটই
মনে হয়, যে কেবল ডাস্টবিনের
নোংরা দেয়াল টপকে ফুলদানিতে
গড়তে চায় আজন্ম বসত।
বিদ্রুপের হাসি হাসে পথচারি
তবুও মাটি আর আকাশ মুখোমুখি।


এতো অবক্ষয়, ভাংচুর ভেতরে ভেতরে
কাদা-মাটির শরীরে কতটুকুনই বা সয়!
তবু হেঁটে চলে মাটির শরীর, তবু দুলে ওঠে মন,
কষ্টের গোঙানি তবু ভালোবাসি আমরণ।


               ==০==