সুঁইয়ে সূতা গাঁথা দৃষ্টি নোঙর করেছে
জনাকীর্ণে চোখচেনা বান্ধবীর সমভূমি ছাড়িয়ে
আকাশে উঠে আসা টিলায়,
কণ্ঠ চিড়ে দ্রোহের স্লোগান- যেন
পাড়ার মোড়ে নেড়ি কুকুরের হাড্ডি খাবার দাবি।


কালো মেঘের পাঁচিলে উঁকি দেয়া শশির মতো
মুখচেনা বান্ধবীর স্কন্ধে বন্ধনীর ফিতে-দ্রোহ ভাঙায়,
ভেতরে নড়েচড়ে বসে নিষিদ্ধ জানোয়ার।
বিপ্লবের দেবতা লুটোপুটি খায় কামুকের পদতলে।
নষ্ট নাবিক নব্য জলে স্নানের পায়তারা
কী করে শান্তির জাহাজ ছোঁবে এই ভূমি!
মুখরিত দ্রোহের সঙ্গীতে কুহেলিকার আড়ালে
যে সত্ত্বা নরম মাংস খোঁজে- তার দ্বারা
হবেনা শত্রু নিধন;
ভিড়ের ভেতর নেড়ি-কুকুর কামুক দন্ত সানিয়ে তোলে...


০১.০৩.২০১৩