অন্তত এককোটিবার ভেবেছি
যখন তোমার সংস্পর্শে যাই
গড়গড় করে বলে ফেলি হৃদয়ে
পুঞ্জীভূত সব কথামালা,
জেনে নেই তোমার না বলা কতো কথা
যা শোনার জন্য শহীদ মিনারের মতো
হৃদয়টা ঝুঁকে আছে তোমার দিকে।


অথচ কী আশ্চর্য! যখন তোমার
মুখোমুখি এসে দাঁড়াই
সব ভাবনাগুলোতে অবিচ্ছিন্ন
ঘোরপ্যাচ লেগে যায়,
বাগযন্ত্র যেন ভুলে যায় উচ্চারণ।


কেবল তোমাকে দেখি, তোমাকে দেখি
প্রতিদিন নতুন করে তোমাকে দেখি
চির নতুন আমার দীপ শিখাটি।


কেন এমন হয়? তবে কি
একেই বলে ভালোবাসা!
অনন্ত তৃষ্ণা শেষে দুহাত ভরে
জল পেলে এই কি পরিণতি?


ভেতরে ভেতরে এতো আয়োজন
তোমার জন্য, যখন কাছে যাই
সব আয়োজন যেন বিমূর্ত ভাব।
কেন এমন হয়? তবে এই কী
ভালোবাসাবাসি?
ভালোবাসায় এমনই কী হয়?


আর তুমিও বা এমন কেন?
একটিবার হাতটা বাড়িয়ে
পারনা হৃদয়ের সবুজ ঘাসগুলো
আলতো করে ছুঁয়ে ফেলতে!
অন্তত তোমার স্পর্শ পেয়ে
সন্ধ্যাকাশে তারার মতো জেগে উঠুক
আমার না বলা কথাগুলো।


এই তোমাকে ছুঁয়ে বলছি-
তোমার স্পর্শ না পেলে আমাকে দিয়ে
কিছুই হবে না। কেবল হিমালয়
পর্বতের মতো এই দাঁড়িয়ে থাকি।


যানজটে আটকে থাকা গাড়ির মতো
তোমার হাতের দিকে তাকিয়ে থাকি।


              ==০==