এতো কিছুর পরেও বারবার
তোমার কাছে ফিরে আসি।
তুমি ছাড়া আর কোথায় বা
যেতে পারি বলো! কোথায়
সুখ পায়রা সকালের রোদে
মেলে পাখনা, কোথায় ফোটে ফুল
প্রজাপতি মেলে ডানা?


আত্মসম্মান বোধের সুদৃশ্য অর্কিডে
জন্মেছে আগাছা, তবুও দুঃখ নেই,
তোমার কাছে বোধ-অবোধের
হিসেব কোথায়?
অবুঝ শিশুটি একটু স্নেহ
ভালোবাসার কাঙাল আমি,
তাই সবকিছু ভুলে বারবার
তোমার কাছেই আসি।


দুই দশক নিজেকে পুষেছি
ব্যক্তিত্বের বিনম্র গৃহে,
কেবল তোমার কাছেই থমকে
দাঁড়িয়েছি এমন।


পুঞ্জীভূত যেটুকু অর্জন
হয়ত আজ ভূলুন্ঠিত,
তবু খেদ নেই কোনো
ভালোবাসার কাছে আজ হয়েছি নতজানু।
কেবল ভালোবাসার টানেই
সবকিছু ভুলে তোমার সমুখে
পাথর দাঁড়িয়ে আছি।


==০==