না, স্পষ্ট বলছি যাবো না
আমি একা তোমাকে রেখে
এমন পাথুরে নিঃসঙ্গ পথে।


কষ্ট কাঁটার করুণ আঘাত
কত আর সইবো বলো! একাকী
বিরহী বাঁশির সুর শুনে শুনে
মুমূর্ষ হয়ে গেছে আজ কোমল হৃদয়।


কত সইতে পারি যন্ত্রণা?
কত আর সইতে পারি এই
অন্তহীন দূরত্বের বেদনা?
তাই যাবো না, একচুলও
তোমায় ছাড়া কোথাও।


যতই বিছাও ফুল পথে পথে
অপেক্ষামান যত সম্ভর্ধনা,
কোনো কিছুই আমাকে টানেনা।


যতই হাসি রাশি রাশি, নক্ষত্রের মালা,
উদ্যত আহ্বান জানাও যতই
পুস্প কাননে বসি,
আমি যাবো না, কখনও
তোমাকে ছাড়া কোথাও আর।


মাইলের পর মাইল পতাকা ফেস্টুন
ডজন ডজন সাজাও তোরণ
ফুল, মাল্য, সম্মাননা, যতই
দেখাও প্রলোভন।
আরো স্পষ্ট সোচ্চার কণ্ঠে বলছি
যাবো না, সত্যি সত্যি আমার
যাওয়া হবে না কেবল তুমি ছাড়া কোথাও...


কেনো তোমরা জানাও বৃথা এই
আহ্বান? কেনো দেখাও প্রলোভন?
সীমাহীন নিঃসঙ্গতা, অশেষ বেদনা,
হাহাকার আর একাকীত্বের যন্ত্রণা
ঐ আহ্বানে।


ওরা বোঝেনা, কেউ জানে না
আমার কেবল তুমিই শ্রেষ্ঠ সম্মাননা
পরম পাওয়া, সবচেয়ে বড় প্রলোভন।


তুমি ছাড়া একটি মুহূর্তও আমার
ভালো থাকা হয় না, নশ্বর এই
ভুবনে আর কোনো মোহ নেই আমার
কেবল তুমি ছাড়া।


==০==