কিছু কিছু যন্ত্রণা পোষার যন্ত্রণা
ভয়াবহ যন্ত্রণা দায়ক। কিছু কিছু দহন
ভেতরে গড়ে তোলে জীবিত জাহান্নাম।
মাটির তৈরি নশ্বর এ মানুষের তরে
এ কোন দুর্বিষহ পুরস্কার!


এতো কোমল, অসহায় একটা প্রাণি
অথচ তার আনুষঙ্গিক বিষয়বালী
এতো...এতো বেশি জটিল, রূঢ়, কঠিন!
কেনো সৃষ্টির শ্রেষ্ঠত্বের প্রতি এই অবিচার?


সখের সৃষ্টি সব মানুষই
কোনো না কোনো যন্ত্রণা নিয়ে হাঁটে।
কেউ কেউ যন্ত্রণা সয়ে সয়ে পর্বতের
পাদদেশে পড়ে থাকা নিথর পাথর হয়ে যায়।
কেউ কেউ বেঁকে যায় ধনুকের মতো।


কারো যন্ত্রণা এতোটা নৃশংস, যা দেখে
কেঁপে ওঠে অন্যসব যন্ত্রণাকাতর মানুষ।


আপন যন্ত্রণা বুকে যখন অন্যের
কাছে যাই, দেখি সেও
ভয়াবহ যন্ত্রণার মাঝে আছে ডুবে।


অন্যের যন্ত্রণা দেখে দেখে আজ
নিজের যন্ত্রণা ভুলে থাকি।
হয়তো সব মানুষ এমনই....


            ==০==