রাত পোহাতেই শুনি আর্তনাদ,
শুনি চিৎকার-অসহনীয় হাহাকার
শুনি বিয়োগ-ব্যথার করুন নিনাদ।


দেখি রক্তাক্ত নিউজ হেডলাইন।
লাশের পর লাশ, খুনের পর খুন
দেখি রঙিন ছাপায় লাশ আর লাশ।


রাত পোহাতেই এ কোন অন্ধকার?
কোন অমানিশা, কোন যজ্ঞ সর্বনাশা?
যেনো বিষিয়ে উঠেছে আজ দেশ
যেনো ব্যর্থতায় কাতরাচ্ছে সোনার বাংলা!


তবু রাত পোহাতেই দেখি ভোরের শিশির
দেখি সবুজ ঘাসে সোনালী ঝিলিক।
লাউয়ের ডগায় ছোট্ট সফেদ ফুল,
দেখি টুনটুনি, মাছরাঙা, দোয়েল পাখির খেল।


এতো অন্ধকার, এতো বিষণ্ণ হাহাকার
তবু ঐটুকুন আছে আলো
ঐটুকুনই বড় বেশি ভালো।


             ==০==