কতো কিছুই তো ভেঙ্গে পড়ে,
ভেঙ্গে পড়ে পাহাড়, ভেঙ্গে পড়ে নদী,
আকাশ, মেঘ, চলতি পথ, ব্রীজ, কালভাট
ভেঙ্গে পড়ে দামি বাড়ি।


কেবল আমার কষ্ট, দুঃখ-যাতনা যতো
          সবই থেকে যায় সুস্থির।


সুখ যেটুকু আমার ভেঙ্গে পড়ে তা
যেটুকু হাসি তাও ভেঙ্গে পড়ে,
নদীর মতোই ভেঙ্গে পড়ে-
            এতোটুকু আনন্দের ঝিলিক।


কেবল কষ্টরাই থেকে যায় সুস্থির
কেবল যন্ত্রণাই থেকে যায় সুগভীর।


স্বপ্ন দেখি যা কিছু ভেঙ্গে পড়ে
তিল পরিমাণ আশা তাও ভেঙ্গে পড়ে,
বাসনা যা মনে আমার-
           পাহাড়ের মতো ভেঙ্গে পড়ে।


কেবল দুঃখরাই থেকে যায় সুস্থির
কেবল যন্ত্রণাই থেকে যায় সুগভীর।


           ==০==