সত্য বলি বিধায় মিথ্যে আমায়
শকূনের মতো তাড়িয়ে বেড়ায়,
হিংসাত্মক ছোঁ মারে আমার চারপাশে।


স্পষ্টতা পছন্দ করি তাই অস্পষ্টতা
ধুলো ছুঁড়ে মারে আমার নাকে-মুখে।


মানুষকে আপন ভাবি বলে পর শব্দটা
বড় বেশী পুড়িয়ে মারে আমার অন্তর।


আমি এও জানি এসব করতে গেলে
বাঁধার কঠিন দেয়াল সমুখে দাঁড়াবেই,
তাই তো নির্দিধায় আমি দৃঢ় আমার কর্মে।


মনুষ্য ভুবনে অমানসিকতার কাছে
আমি কদরহীন এক মানব।


২৪ শে মাঘ, ১৪০৭
গাজীপুরা, ঢাকা।