বিধাতার সৃষ্ট মহা বিশ্ব
ভাবিলে বিষ্মিত হই,
স্রষ্টার জগতে সৃষ্টির মাঝে
আমার অস্তিত্ব কই?


অসীম আকাশ, মাঝে মহাশূন্য
নিম্নে বিস্তৃর্ণ জমিন,
গণনাতীত নক্ষত্ররাজী, অসংখ্য গ্রহপুঞ্জ
আরও রয়েছে কতো সৃষ্টি কঠিন!


মানুষের তরে সৃষ্ট পৃথিবী
তারি তরে সহস্র উপকরণ,
আলো-বাতাস, খাদ্য-পানি
শ্বাস-প্রশ্বাসের তরে বৃক্ষ-কানন।


যেদিকে তাকাই বিভুর সৃষ্টি
দেখিয়া বিষ্মিত হই,
ভাবি স্রষ্টার জগতে সৃষ্টির মাঝে
আমার অস্তিত্ব কই?


সৃষ্টির এ শ্রেষ্ঠ আয়োজনে
অস্তিত্ব আমার পাইনা খুঁজে,
সদৃশ করে দেখি আমায়
ক্ষুদে পিপীলিকার মাঝে।


২৫শে চৈত্র, ১৪০৮।