সুবিশাল পৃথিবীর মানচিত্রের বুকে
নিজের সম্মানের জায়গাটুকু করে নিয়েছে বাংলাদেশ,
তোমাদের হাত ধরেই এই সম্মানটুকু পাওয়া
আমার দেশের বীর সন্তানের, আমাদের মুক্তিযোদ্ধারা!
শুধু বিনম্র সালামেই সীমাবদ্ধ রেখেছি তোমাদের।


যা দিয়েছ হে বাংলার শ্রেষ্ঠ সন্তানেরা
এ দানের কোনো বিনিময় হয়না জানি,
উত্তরসূরি আত্মাগুলো তোমাদের জন্য
কতটুকুনই বা করতে পেরেছি!


দেশ মাতৃকাকে ভালোবাসার তোমরাই শ্রেষ্ঠ উপমা
কর্মে প্রমাণ দিয়েছ দেশ প্রেম, ভাষা প্রেম কাকে বলে
তোমাদের পদাঙ্ক ক্ষণে ক্ষণে অনুসরণীয়।


শহরের বিলাসবহুল আবাসিকে হওয়া উচিত ছিল
তোমাদের নিবাস, গণতান্ত্রিক এই সরকারের সর্বোচ্চ
সুবিধা, সম্মানটুকু তোমাদের হওয়ার কথা ছিল।


সেসব কিছুই হয়নি তোমাদের প্রাপ্য,
যা করেছ যা দিয়েছ কেবলই দেশের ভালোবাসায়।
আমাদের মুক্তিযোদ্ধারা, প্রতিদান দিতে পারিনি বলে
আজ বড়ই লজ্জা হয়। কত লোক কত কথা কয়,
কোনো কোনো মুক্তিযোদ্ধার এখন বেঁচে থাকাটাই যন্ত্রণাময়।


২৬.০৩.২০১৩