প্রতিবন্ধীর পর্বতারোহন
শুধু স্বপ্নই নয়, আকাশ কুসুমও বটে।
মাটি হয়ে আকাশ ছোঁয়ার বাসনাও
ঠিক তদ্রুপ।
তোমাকে আপন করে পাওয়াটাও
তার ব্যতিক্রম ছিলনা।


অথচ দেখ কী অপ্রত্যাশিত পাওয়া।
তেল আর জলের সম্পর্ক তোমার-আমার।


ভালোলাগা, এ পর্যন্তই সমাপ্ত;
চাওয়া-পাওয়ার প্রশ্নই আসেনা।
কোথায় তুমি রাজ প্রাসাদের রাজ মুকুট
আর কোথায় আমি গরীব প্রজার
একটুকরো ছেঁড়া কাপড়!


বিধাতার কি বিষ্ময় খেলা
আকাশ আর মাটির অবাধ মিলন,
ঠিক যেনো প্রত্যাশাহীন কোন পাওয়া।


৭ই ভাদ্র, ১৪০৮।