অতিবাহিত দশটি মাস
যেনো দেয়ালে ঝুলন্ত দশটি পাতা,
যা নিজ হস্তে পালাক্রমে উল্টিয়েছি।
অবশেষে যখন পৌঁছেছি ফাগুনে
তখনই অনুভব করেছি বুকের ডান পাশটায়
চিন চিন ব্যথা।
নিশ্বাসটাও মনে হয়েছে বেশ ভারী।
চোখের দু'কোণে উঁকি দিয়েছে
থমথমে দুফোঁটা অশ্রু।


আর বিষাদের কঠিন দেয়াল ঘিরেছে
হৃদয়ের চারিধার।
তখনই অনুভব করেছি
বিষাদ নামক বস্তুটার ওজন।
যে সময়টা সবার মাঝে আসে
সুখের শ্লোগান হয়ে,
আমার মাঝে তার আগমণ
বিষাদের কালো মূর্তিরূপী।


আর আমি তখন অতীতের স্মৃতি হাতড়াই
খুঁজে ফিরি সেই মানুষটা,
যার জন্য ফাগুন আজ বেদনাময়।


==০==