আজি মাটির দেয়াল ভাঙ্গি
মাটিতে-মাটিতে হল পূর্ণ প্রণয়,
বিভেদ ধ্বংসিল আজি
ধরণী তাই আনন্দ আলয়।


মাটিতে-মাটিতে অবাধ মিলনে
ফিরিল পূর্ব শৈশবালয়,
খুশীর বানে মাটির আত্মা
প্রাণভরি নাচিয়া লয়।


৬ই চৈত্র, ১৪০৭।