একই মানুষ, অথচ কী বিচিত্র রূপ তার!
কখনও তাকে সাজতে হয়
বাবা-মা'র সাজে,
কখনও কারো ছেলে-মেয়ে
কখনও ভাইয়ের বোন রূপে।


কখনও কারো অধীনস্তে
কখনও অধিনায়ক রূপে।


কখনও তাকে সাজতে হয়
চাচা-চাচী, খালা-খালু,
কখনও বা স্বামী-স্ত্রী
কখনও প্রেমিক-প্রেমিকা রূপে।


আবার কখনও কারো
শ্বশুর-শাশুড়ি
কিংবা দাদা-দাদী রূপে।


কখনও আপনের পর
পরের আপন,
কখনও মন যেমন চায়
যখন তখন।


সত্যিই মানুষ!
এযে এক বিচিত্র প্রাণি
একই অঙ্গে তাঁর কতো অভিনয়!


১৮ই কার্তিক, ১৪০৭।