একবার এই বুকে কান পেতে শোনো
                       কতো সহস্রকোটি হাহাকার
                       ভারি কতো দীর্ঘশ্বাস বারবার
প্রশান্তির ঝর্ণাধারা বহেনা
                       এ আকাশে চাঁদ নেই কোনো।


একবার এই বুকে কান পেতে শোনো
                       প্রতিদিন অজস্র কোটিবার ধ্বনিত হয়
                       কেবল তোমারই নাম,
এতো কাছে তুমি, নিঃশ্বাস ছুঁয়ে
                       তবুও তোমাকে হারালাম।
কেবল তুমি ছাড়া এই বুকে
                       প্রত্যাশা, প্রাপ্তি নেই কোনো।


একবার এই বুকে কান পেতে শোনো
                       কতো অশ্বের পদধ্বনি
                       কতো শূন্যতার জয়ধ্বনি
আজন্ম তোমার পথে হেঁটে যাওয়া ছাড়া
                       আমার আর কাজ নেই কোনো।


                          ==০==