এ-আমার সেই শ্যামল পল্লী গাঁ
                    যার অবয়ব জুড়ে সবুজের মেলা,
                    শিশির স্নাত দুর্বাঘাসে
                    ঝিলিমিলি সোনালী রোদের খেলা।
এ-আমার সেই শ্যামল পল্লী গাঁ
                    কোল ঘেঁষে যার আঁকাবাঁকা
                    নদের সর্পিল জলধারা,
                    অবোধ শিশুর নগ্ন গায়ে
                    উদ্যাম সাঁতার কাটা।
এ-আমার সেই শ্যামল পল্লী গাঁ
                    কুয়াশার বুক চিড়ে লাঙ্গল কাঁধে
                    কৃষাণের মাঠে যাওয়া,
                    পান্তা-পানি হাতে গাঁয়ের বধুর
                    সর্পিল মেঠোপথে হাঁটা।
এ-আমার সেই শ্যামল পল্লী গাঁ
                    ভরা পূর্ণিমায় নদীর ঘাটে রাখালের সেই
                    ঘুম কাড়া বাঁশির তান,
                    মাঝির কণ্ঠে গলা ছেড়ে গাওয়া
                    কী সেই ভাটিয়ালী গান!
এ-আমার সেই শ্যামল পল্লী গাঁ
                    যার অবয়ব জুড়ে প্রকৃতির মেলা।


১৭ই মাঘ, ১৪০৭।