কারো জন্য কোনো কোনো মানুষ
হয়তো অপেক্ষায় থাকে
আবার সেই মানুষটিই হয়তো
অপেক্ষারত মানুষগুলোর মুখের দিকে তাকিয়ে
বেঁচে থাকে কিংবা বার বার ফিরে আসে।


মানুষেরা এমনই; নিজের জন্য না হলেও
কিছু প্রিয়মানুষ, কিছু প্রিয় মুখ থাকে
যাদের জন্য মরতে গিয়ে আবার ফিরে আসে।


কবির চোখ কখনো কখনো খুঁজে ফেরে
নতুন কোনো প্রিয় হয়ে ওঠা মুখ,
কবি নিরবে গোপনে অতি সংগোপনে
পেতে চায় নতুন কোনো সুখ।


কবি পুরনোর টানে পড়ে থাকে
কবি নতুনের আশায় বেঁচে ওঠে।
ফিরতে ফিরতে আবার শুরুর দিকে
এক অজানা মায়ায় পড়ে দাঁড়িয়ে।


১৬.০৪.২০১৩
মোহাম্মদপুর, ঢাকা।