তোমার জন্য অপেক্ষা করে করে
সকালের সূর্য গেলো পশ্চিমে,
এখন তলিয়ে যাবার অস্থির পায়তারা;
এক সময় ঠিকই তলিয়ে গেলো সে
সমুদ্রের ওপারে। তারপর ......


কৃষাণের হাতে কাস্তের মতো চাঁদখানি
সে আকাশে অন্ধকার কেটে চলে,
অন্ধকার কেটে কেটে এক সময়
চলে আসে পূর্বাকাশে।


চন্দ্র-সূর্য দুজনার হয়ে যায় দেখা।
সূর্য সুধায় কি হে রাতের রাজা
পেলে কী তার দেখা?
চন্দ্র অবচেতন মনে দুদিকে কাত করে মাথা।
তারপর চাঁদটিকেও আর চোখে পড়ে না।


তোমার অপেক্ষা করে করে
পট পরিবর্তন হল নাটকের।
আলো হয়ে ওঠে অন্ধকার। রঙ্গময় নাট্যমঞ্চে
বেদনার দৃশ্যপট, অথচ তোমার দেখা নাই!
তোমার প্রতীক্ষায় থেকে থেকে
এতোকিছু বদলে গেলো! অথচ তুমি...! তুমি....!


                 ==০==