অদূরে সময়ের অবুঝ পায়ে ঘুঙুরের ধ্বনি
আজ ভেসে আসে,
কোন নির্জনে লুকিয়েছে গুটিগুটি পায়ে।


ক্রন্দন ধ্বনি শুনি অনাবাদি জমির।
শস্য সমারোহ ছিল যে বুকে
সবুজের দোলা নিত্যানন্দে ভরিয়ে তোলে মন,
সেথায় এখন দুঃসময়ের কালো পতাকা ওড়ে
দোফসলী জমির শূন্যতা কাঁপিয়ে তোলে ধরণী।


সাফল্যরা গোপনে মুচকি হাসে।
সব সরঞ্জাম এতো কাছাকাছি তবু
নির্দয় সময় আজ খেলছে কানামাছি।
দুটি নদীর মোহনায় একি অদৃশ্য চর!
মিলন তারা নিস্প্রভ ঝিমুচ্ছে এক কোণে।


সময় প্রদীপ শিখা দৃঢ়পায়ে সমুখে দাঁড়ালে
আবার আবাদ হবে জমি, শস্য সমারোহ হবে
সবুজের দোলা নিত্যানন্দে ভরিয়ে তুলবে মন,
মোহনায় হবে জলজ খেলা।
উজ্জ্বলতায় হেসে উঠবে মিলন তারা
সেই সময় কতোদূর! কতোদূর সাফল্য গাঁথা?


                  ==০==