এই উচ্ছাসের শেকড় সন্ধানীরা জেনে রাখো
ঝরাপাতার মৃত্তিকা রসে হাবুডুবুর মধ্য দিয়ে সৃষ্টি
জৈবসারের মতো অতি প্রাকৃতিক উর্বরতা
এই দেহের অলি-গলিতে ধাবমান।


চেনা-অচেনার এই ঠুনকো কলির যুগে
এখনো তার ঘ্রাণটুকু অবিকল নাকে লেগে আছে।
এভাবেই মেপে নাও আপদমস্তক উচ্ছাসের ঢেউগুলি
বোদ্ধাদের হাতেই মানদন্ড থাকুক, আমি তবে চলি।


১৯.০৪.২০১৩