বাক্ বিতণ্ডাতো কম হলোনা, তর্কের
তিক্ততায় অসমাপ্ত রয়ে গেলো কতো কল্যাণ।
আপোষহীনতায় ঝুলে আছে অসংখ্য
দ্বন্দ্ব, শ্লোগান।


একটু নমনীয়তার অভাবে অহংকারের বারুদ
পাষাণ করে তুলছে মানুষের হৃদয়।
স্বাভাবিক পৃথিবীটা আজ বিপন্ন, মুমূর্ষু প্রায়।


মানুষের আবাসস্থল ভরে উঠেছে আজ
হিংস্রতার নখরে, এতোটুকু স্বস্তি নেই
ঘরে-বাইরে; স্বার্থের শৃঙ্খল উন্মুক্ত অশি
বেলা-অবেলায় নিপুণ হাতে মানবতা
মমতা, বন্ধন দক্ষ কেটে চলে।


সারাক্ষণ সংঘাত, দুর্ঘটনায় মৃত‌্যুরা যেন
ওঁত পেতে থাকে। আতংকগ্রস্ত প্রত‌্যেক প্রাণ।


সমাজের সুসভ্য মানুষেরা তোমাদের দিকে
ক্ষত-বিক্ষত পৃথিবী আজ কাতর তাকিয়ে আছে।


এসো জোট পাতাই, মিলিত হই সকলে
বটের ছায়ায়। সভ্যতার মঙ্গলময় বার্তা নিয়ে
শান্তি প্রিয় আগামীর জন্য-
চলো হেঁটে যাই আলোকময় গন্তব্যের দিকে।


                     ==০==
(কবি বন্ধুরা 'আসরে' আজ শততম কবিতা প্রকাশিত হলো। আসরে ছুঁয়েছি শতক আমি, তোমাদের আশীর্বাদ বড় দামী।)