(ধর্ষিত পাঁচ বছরের শিশুটির স্মরণে)


এরাও কী মানুষ!
সকালের নিস্পাপ হাওয়ায় দোল খাওয়া
ছোট্ট সফেদ ফুলের আলতো গায়ে
কামুক নখের আঁচড়!
কী বিশেষণ দেবো ওদের?
পৃথিবীর তাবত ভাষার শব্দভান্ডার খুঁজে
আমায় একটি গালি দাও;
আমি কবি- একটু স্বস্তিবোধ করি
ওর মস্তিস্কে সেই শব্দের আঘাত হেনে হেনে।


প্রিয় সন্তান আমার, পাঁচ বছরের কচি মুখটি!
কী করতে পারবে তোমার জন্য
তোমার দেশের আইন আমি জানিনা।
তবে তোমার ওপর চড়াও হওয়া
এই কামুক জন্তুটি
এখনও তার কামযন্ত্র নিয়ে দিব্যি বেড়াচ্ছে ঘুরে!
এমন লোমহর্ষক পাশবিকতার শাস্তির জন্য
আর কতো প্রক্রিয়া বাকী?
খবরের কাগজ খুলে দেখি চলছে গড়িমসি
এমন দানব রক্ষায়,
হায়! এই কলঙ্ক রাখি কোথায়?


২১.০৪.২০১৩