দূরত্বের যন্ত্রণা তোমাকে কতোটা ছুঁয়েছে
তাও আজ দূরত্বের পথে।
মুখোমুখি সংঘর্ষে দুমড়ে-মুচড়ে
যাওয়া পরিবহনের মতো ভেতরটা ভেঙ্গে
পড়ে আছে।


তোমাকে ছাড়া যেনো এক মহাকাল
অতিক্রম করে চলছি,
কাঁটাতারের বেড়া আমার চারপাশে।
দ্যাখো! তুমি দূরে তাই এই অনিষ্টরা
আমায় দানবের মতো ঘিরে রেখেছে।


প্রতিদিন সকাল দেখি, সূর্য দেখি
চাঁদ দেখি রাতে, তারার সাথে কথা বলি
নদী দেখি, স্রোত দেখি
স্নেহ দেখি, কতো ভালোবাসা দেখি
কেবল তোমাকে দেখিনা।


এতো কিছু দেখি তবু যেনো কিছুই দেখি না।
এই দূরত্ব, এই যন্ত্রণাটুকু সয়না।


== ০ ==