দীর্ঘশ্বাসটুকু তোমার কাছে
                         হয়তোবা ছাইপাশ,
কিন্তু কাঁদছে আকাশ দ্যাখো
বিষণ্ণতায় থমকে দাঁড়িয়েছে আজ
বিপন্ন বাতাস।


আকাশ জানে শূন্যতার আদি-অন্ত সংজ্ঞা
তাইতো নতুন কোনো শূন্যতা বিষ্মিত
করেনা এতোটুকু।
সমবেদনায় কখনো কখনো অশ্রু ঝরে
আকাশের, কেঁদে কেঁদে দুঃখবাদী
মানুষের কাছে নিজেকে বিলায় অনায়াসে।


প্রারম্ভ আর অন্তের সীমান্ত ঘুরে বেড়ানোর
সুগভীর অভিজ্ঞতা বাতাসের,
কতো হাজার কোটিবার যে শূন্যতার
দরজায় তার ঠোকর খাওয়া।


বাতাসও জানে শূন্যতার যন্ত্রণাটুকু
কখনো কখনো তাই এমন থমকে যাওয়া,
দূরন্ত চলাচল হয়না....
কৃতজ্ঞ হই আকাশের কাছে
বাতাসকে ছুঁয়ে বলি এবার হারিয়ে যাও।


তবে ভালো হতো আরো
যদি একবার বোঝানো যেতো তোমাকে
কেনো এই দীর্ঘশ্বাস!


              ==০==


(বন্ধুরা, আমার "ভালোবাসার ভাঙতি পঙক্তি" পড়তে বকলমে যাওয়ার আমন্ত্রণ রইল। আজ প্রকাশ করা হয়েছে এর দশম অংশ। www.bokolom.com.)